সবটুকুই ওপার বাংলা
- দেবজ্যোতিকাজল - বিরল বাতি ২৮-০৪-২০২৪

আমার শারিরীক অক্ষমতার পাশে
কীর্তন খোলা নদীতে সাঁতারের দাগ ক্ষয়ে যায় ।
ক্রমশ অস্পষ্ট হতে হতে
ডায়েরির পাতায় ঘুমন্ত ছায়া এসে ঢেকে দেয় ।

রুগ্ন আমার আত্মবিশ্বাস
কে বলতে পারে ভাগ্যহত-দোহায়টুকু কুসংস্কারই ছিল
জীবনের উত্তরণ সহজ কোন
গল্প ছিল না ;
একটি রুগ্ন পা লতায় জড়িয়ে চোরাবালি ,

হারাতে হারাতে গল্পপাঠ
ডুবে গেছে পাখির ছায়ায়
জন্ম কবি নই-তো 'আমি'
যৌবনে একাকি মাঠে বন্ধুত্বের দিগন্ত
ধুলিপদে কবিতা কুড়িয়েছি ,
অভিমানে নয় , সানন্দে ।

জীবনানন্দ বানিয়েছি বেতাল ছন্দে
চুঁইয়ে পড়া খাতায়

কেউ কেউ যেমন বাঁধে ঘর
ঘর আমার কোজাগরী শহর প্রলভন ,
সে কথা অনেকেই জানে
মধ্যে মধ্যে নিভে যাওয়া যে ঘরে-
বন্ধুত্বের আলো জ্বালিয়েছি
সে বন্ধুগুলো আজ ওপার বাংলায়
মাতৃভাষার অনুবাদ বহুত্ব ভাষার ঠোঁট নড়ে ।

প্রতিদিন ঘুম ভেঙে যাকে ভাবি
সে আমার ক্ষয়ের স্তব্ধ দৃশ্য
যা আমার সবটুকুই ওপার বাংলা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Omaer
২৬-১১-২০১৭ ১১:৫৩ মিঃ

ভাবধারাটা বেশ সুন্দর।